IMG-LOGO
বাড়ি আন্তর্জাতিক বাংলাদেশে হাজার শয্যার হাসপাতালে চিকিৎসা শুরু হল কোভিডের
আন্তর্জাতিক

বাংলাদেশে হাজার শয্যার হাসপাতালে চিকিৎসা শুরু হল কোভিডের

by Admin - 2021-04-19 11:26:46 1 Views 0 Comment
IMG


ঢাকা, ১৯ এপ্রিল  : করোনার দ্বিতীয় ঢেউয়ের মোকাবিলায় সোমবার থেকে এক হাজার শয্যার বিরাট কোভিড হাসপাতালে রোগী ভর্তির কাজ শুরু হল বাংলাদেশে। রবিবার ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ভবনে এই কোভিড হাসপাতালের উদ্বোধন হয়। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, এখানে সব ধরনের চিকিৎসা সুবিধা পাবেন করোনা আক্রান্তরা। 
ঢাকা উত্তর সিটি করপোরেশনের তরফে জানানো হয়েছে, মেয়র আতিকুল ইসলামের প্রতিশ্রুতির মাত্র আট মাসের মাথায় শুরু হল বাংলাদেশের সবচেয়ে বড় ‘ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতাল’-এর রোগী সেবা কার্যক্রম।
এই কোভিড হাসপাতালটিতে ৫০ শয্যার আইসিইউ, ৫০ শয্যার এমারজেন্সি থাকছে। এছাড়া আছে হাইফ্লো নাজাল ক্যানোলা, সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা। ১৫০টি সিঙ্গেল রুম আইসোলেশন ব্যবস্থা এখানে রয়েছে। ৫০০ চিকিৎসক, ৭০০ নার্স, ৭০০ স্টাফ এবং ওষুধ, সরঞ্জামের ব্যবস্থা করছে স্বাস্থ্য মন্ত্রক।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ভবনের হাসপাতালটিতে সর্বমোট ১০০০ শয্যায় কোভিড রোগীর জরুরি চিকিৎসা ব্যবস্থা করা হয়েছে। রয়েছে আধুনিক অগ্নিনির্বাপণ ব্যবস্থা। তাছাড়া ৫০০ কেভিএ জেনারেটর ও ১০০০ কেভিএ হাই ভোল্টেজ বৈদ্যুতিক ব্যবস্থা করা হয়েছে। অগ্নিনির্বাপণের জন্য ৯০ হাজার লিটার ওয়াটার রিজার্ভার থাকছে।
স্বাস্থ্য দফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও ১০২ জন মারা গেছেন। বাংলাদেশে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৩৮৫ জন। মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৭ লক্ষ ১৮ হাজার ৯৫০ জন। মোট সুস্থ হয়েছে ৬ লক্ষ ১৪ হাজার ৯৩৬ জন।